কোভিড হাসপাতালে ব‍্যবহার করা পিপিই কিট এলাকায় ফেলে যাওয়ার প্রতিবাদে উত্তাল বিক্ষোভ

21st October 2020 5:34 pm বাঁকুড়া
কোভিড হাসপাতালে ব‍্যবহার করা পিপিই কিট এলাকায় ফেলে যাওয়ার প্রতিবাদে উত্তাল বিক্ষোভ


দেবব্রত মন্ডল ( বাঁকুড়া ) :  ওন্দা হাসপাতালের কোরোনা রুগী ও স্বাস্থ্যকর্মীদের ব্যবহার করা কোভিড  কিট ফেলার প্রতিবাদে বাঁকুড়ার কারকডাঙ্গা এলাকার বাসিন্দারা  রাজগ্রাম ব্রিজে বিক্ষোভে ফেটে  পড়েন ।  ঘটনাটি ঘটেছে বাঁকুড়া সদর থানার অন্তর্গত কারক ডাঙ্গা এলাকায়। এলাকাবাসীর অভিযোগ  তাঁদের অভিযোগ যে রাতের অন্ধকারে পুলিশ প্রশাসনের পক্ষ থেকে এই এলাকায় কোরোনা কিট পুঁতে দেওয়া হচ্ছে । এর ফলে এই মারণ রোগের কারকডাঙ্গা এলাকায়  ছড়িয়ে পড়ার সমূহ আশঙ্কা প্রকাশ করেন তাঁরা । তাঁদের বক্তব্য যে গভীর রাতে যখন পুলিশকে সাথে নিয়ে এই কিটগুলি এখানে পোঁতার জন্য আনা হয় তখন এলাকাবাসী বাধা দেন । তাঁরা জানান যে সামনেই জনবসতি আছে।  একটি পুকুর আছে যা এলাকার মানুষরা ব্যবহার করেন । কিছু দুরেই হ্যালিপ্যাড আছে । এছাড়াও এই এলাকা য় তাঁদের সব সময়ই আসা যাওয়া করতে হয় । তাই তাঁদের দাবি কোনোভাবেই তাঁরা এখানে কোরোনা কিট পুঁততে দেবেন না । এর জন্য তাঁরা বৃহত্তর আন্দোলনের পথে হাঁটতেও রাজি । এই দীর্ঘক্ষণ রাস্তা অবরোধের ফলে যানজট হয়ে পড়ে গোটা এলাকা। ঘটনাস্থলে এসে পৌঁছয় বাঁকুড়া সদর থানার পুলিশ। তবে প্রশাসন যতক্ষণ না তাদের এই ব্যাপারে হস্তক্ষেপ করছে ততক্ষণ তারা পথ অবরোধ চালিয়ে যাবে বলে জানান কারক ডাঙ্গা  এলাকাবাসী। এই বিষয়ে  এক স্থানীয় বাসিন্দা  বলেন  যে যখন মঙ্গলবার রাতে তাঁরা এই কিট পোঁতার বিরোধিতা করেন তখন পুলিশের পক্ষ থেকে  জোর করে সেখান থেকে সরিয়ে দেওয়া হয় ও সরকারী কাজে বাধা সৃষ্টি না করার শাসানি দেওয়া হয় ।  এলাকার বাসিন্দা এক মহিলা বলেন যে তাঁরা কোনোমতেই এখানে এই কিট পুঁততে দেবেন না । তাঁর সাফ কথা এখানে এই কিট পুঁতলে সমগ্র এলাকা সংক্রমিত হয়ে পড়বে । তাঁর প্রশ্ন তাঁদের কি এখানে থাকার অধিকার নেই ?  আরও এক বাসিন্দার দাবি এখানে এই কিট না পুঁতে অন্য কোনো স্থানে এই কিটগুলি পোঁতা হোক তবেই তাঁরা এই আন্দোলন থেকে বিরত হবেন ।  ক্ষিপ্ত জনতা কিট পোঁতার কাজে ব্যবহৃত দুটি জে সি বি আটক করেন । তাঁরা জানান যতক্ষণ প্রশাসনের পক্ষ থেকে কিট এখানে না পোঁতার আশ্বাস দেওয়া হচ্ছে তাঁরা এই মেশিনগুলি ছাড়বেন না।





Others News

মল্লরাজ ভূমিতে তোপধ্বনিতে অষ্টমীর সন্ধিক্ষণ : পুজো ঘিরে উন্মাদনা

মল্লরাজ ভূমিতে তোপধ্বনিতে অষ্টমীর সন্ধিক্ষণ : পুজো ঘিরে উন্মাদনা


দেবব্রত মন্ডল ( বাঁকুড়া ) : তোপধ্বনি তে কেঁপে উঠল বিষ্ণুপুর । শুরু হল মল্ল রাজাদের ১০২৫ বছরের অষ্টমী পূজোর সন্ধিক্ষণ।

প্রাচীণ ঐতিহ্য ও পরম্পরা মেনে আজও নিষ্ঠাভরে বিষ্ণুপুর রাজ বাড়িতে দেবী দুর্গা 'মৃন্ময়ী নামে পূজিতা হন। জানা গিয়েছে, পূর্ব প্রথা মতোই প্রাচীণ রীতি মেনে মহাষ্টমীর সন্ধিক্ষণে কামান দাগার মধ্য দিয়ে বিষ্ণুপুর রাজ বাড়িতে শুরু হয়ে গেল 'বড় ঠাকরুনে'র পুজো। তবে এবার করোনা পরিস্থিতির মধ্যেও দর্শক সাধারণের উপস্থিতি ছিল বাঁধভাঙ্গা। সরকারী নিয়মকে মান্যতা দিয়ে স্বাস্থ্যবিধি মেনে শুরু হয়েছে দেবী বন্দনা। এমনকি এখানে কামান দাগার পর্বেও অন্যান্য বছরের তুলনায় এ বছরে অল্প সংখ্যক লোককে নিয়ে ঐ কাজ সম্পূর্ণ করা হয়েছে।

শুরুর সময় থেকে অষ্টমীর সন্ধিক্ষণ ঘোষণা করা হয় বড় কামানের গর্জনের শব্দে। যার আওয়াজে রাজবাড়িতে আরতি নৃত্যও শুরু হয়ে যায়।